কমিক্‌স সম্ভার — তিয়ুদাদ ~ ওয়াচমেন ~ ফ্যান্টম ~ টিনটিন ~ কুইক ও ফ্লাপকে ~ পেপি ~ ব্যাটম্যান ~ সুপারম্যান ~ হাল্ক ~ জেমস বন্ড ~ ডেথ নোট ~ মিলো মানারা ~ দ্য মমি ~ দ্য থিং ~ ব্লেয়ার উইচ ~ আগাথা ক্রিস্টি ~ এডগার অ্যালান পো

Monday, July 22, 2019

Death Note: Volume 1, Chapter 2 — L (Translated in Bengali)

ডেথ নোট: ১ম খণ্ড, ২য় পর্ব — এল্‌


মাঙ্গা কী সেটা মাঙ্গা-প্রেমী, অ্যানিমি-প্রেমী ও কমিক্‌স-প্রেমীরা কমবেশি সকলেই জানেন; সোজা কথায় মাঙ্গা জাপানের কমিক্‌স। মাঙ্গা নিয়ে পছন্দ-অপছন্দের ঘ্যানঘ্যানানি না শুরু করে আজ মাঙ্গার একটা ‘বিশেষ অসুবিধে’র (কয়েক জনের মতে) কথা বলি। সোজা ভাষায় বললে ‘টেকনিক্যাল’ অসুবিধে; কেননা মাঙ্গা পড়তে হয় ডানদিক থেকে বাঁদিকে (এই মাঙ্গাটির ১ম পর্বে মাঙ্গা কীভাবে পড়তে হয় সেটা একটা ছবির সাহায্যে বোঝানো ছিল)— যেটা আমাদের কাছে প্রথম-প্রথম একটু খটোমটো লাগে বৈকি, যেহেতু আমরা বাঁদিক থেকে ডানদিকে লেখা পড়ে অভ্যস্ত। তো এই চিন্তাভাবনা থেকেই একটা পরীক্ষা করার চিন্তাভাবনা করলাম (খেয়েদেয়ে কাজ না থাকলে যা হয় আরকি!), ব্যাপারটা হয়তো আগেও অনেকেই বা কেউ করেছেন, তাই আমিই এই পরীক্ষা নতুন করেছি বলে বুক বাজাব না! কী পরীক্ষা সেটা আপনারা না হয় মাঙ্গাটা পড়েই আমাকে জানান।
আজ থাকছে আপনাদের জন্য ‘ডেথ নোট’-এর ১ম খণ্ডের ২য় পর্ব— ‘এল্‌’। কাহিনি — সুগুমি ওহোবা, ছবি — তাকেশি ওবাতা। অনুবাদ ও সম্পাদনা — দেবাশীষ কর্মকার।
বিশেষ পরীক্ষাটা কেমন লাগল, বা অনুবাদ কেমন লাগল, বা আরও ভালমন্দ কিছু বলার থাকলে সেটা জানাতে ভুলবেন না যেন। আজ এখানেই শেষ করছি তাহলে, ভাল থাকবেন, পাশে থাকবেন!




12 comments:

  1. চমৎকার! চমৎকার!! চমৎকার!!! ১ম পর্ব পড়ে যতটুকু আইডিয়া করেছিলাম, ২য় পর্ব তারচেয়ে ঢের বেশি ইন্টারেস্টিং (ডেথ নোটের এত জনপ্রিয়তার কারণটা ধরতে পারছি ধীরে ধীরে)। লাইট ইয়াগামির কীর্তিকলাপ যে এভাবে ধরে ফেলা যাবে, সত্যিই একদম মাথায় আসেনি আগে। এলের ব্যাপার-স্যাপার ভালোই লাগছে, পরের পর্ব থেকে লাইট-এলের লড়াইটা খুবই চিত্তাকর্ষক হবে আশা করি! আর আপনার বিশেষ পরীক্ষাটার জন্য কৃতজ্ঞ, মাঙ্গা পড়তে গেলে আমি প্রথম পাতাতেই সবসময় হোঁচট খেতাম এই একটিমাত্র কারণে। অনুবাদ বরাবরের মতোই অনবদ্য। ৩য় পর্বের অপেক্ষায়...

    ReplyDelete
    Replies
    1. @মোঃ আশিকুর রহমান ভাই, ধন্যবাদ! ধন্যবাদ!! ধন্যবাদ!!!:)

      Delete
  2. hmm.. manga amar thik pochondo na holeo, tomar cover ti biseshoto tar pichoner lekhar pattern ta amar pochondo hoyeche.. screen ta ghuriye porte holo., interesting!

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, মাঙ্গা নিয়ে আমারও প্রথম প্রথম কিছু ছুঁৎমার্গ ছিল, সেটা নিয়ে আমি এটার ১ম পর্বে লিখেওছিলাম, পরে আমার সে-ছুঁৎমার্গটা কেটে যায়। আর কভারটার ওপরে আমার বিশেষ কিছু কৃতিত্ব নেই, অরিজিনাল কভারটাই ওরকম, আমি শুধু সেটার বাংলা করেছি। তবে এতে করে যদি তোমার মাঙ্গার প্রতি অনুরাগ জন্মায়, সেটা তাহলে আমার কাছে খুবই বড় পাওনা হবে, @24thpanthom! :)

      Delete
    2. onek bhalo hoyeche 3 no part ta kobe relese korbe??

      Delete
  3. Er porer part kobe asbe ????

    ReplyDelete
  4. বেশ বেশ বেশ।
    চলুক এ শিল্পকর্ম। এও তো এক শিল্পকর্ম।
    ধন্যবাদ এ কর্মের জন্য।

    ReplyDelete
  5. Eta amar socheye pochoder Manga. Manga ami khub ekta pori na, tobe eta amar favorite. Darun anubad korechen tai comment na kore parlam na. Banglae anubad hobar jonno asha kori aro onek e ei boi ta somporke jante parbe. Ei boi ta dekhiye dei somajer tothakothito bhalo chele jara porasunae bhalo tai criminal hole koto intelligent bhabe crime korte pare. Somaj eo to amra tai dekte pai, khub intelligent sobar chok e bhalo chele meye rai boro boro crime er matha. tader kau dhorteo pare na.
    Ei boi ti amar mote proteker pora uchit bisesh kore jara Verbal ar Non Verbal resoning niye porche.

    ReplyDelete
  6. vaiya ami pdf download korte parchi nah .kaw amk ektu hekp korun

    ReplyDelete